Wellcome to National Portal
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

“শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ”

 

যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২

মনিরামপুর, যশোর

গ্রাহক সেবা নির্দেশিকা

টেলিফোন নম্বর সমূহঃ-

ক্রঃ নং

বহনকারী/ অফিস সমূহ

মোবাইল নম্বর

০১

জেনারেল ম্যানেজার

০১৭৬৯৪০০০৩৭

০২

হট লাইন, সদর দপ্তর

০১৭৬৯৪০৪০৬৬

০৩

ডিজিএম (কারিগরী), সদর দপ্তর

০১৭৫৫৬০৫৯৬২

০৪

ডিজিএম, নওয়াপাড়া জোনাল অফিস

০১৭৬৯৪০০১৬৯

০৫

ডিজিএম, নড়াইল জোনাল অফিস

০১৭৬৯৪০০১৭০

০৬

ডিজিএম, কেশবপুর জোনাল অফিস

০১৭৬৮৪০০১৬৮

০৭

ডিজিএম, লোহাগড়া জোনাল অফিস

০১৭৬৯৪০৭৬০১

০৮

ডিজিএম, কালিয়া জোনাল অফিস

০১৭৬৯৪০৭৩২৪

০৯

এজিএম, রাজগঞ্জ সাব-জেনাল অফিস

০১৭৬৯৪০২৬৯৩

১০

এজিএম, সাগরদাড়ী সাব-জোনাল অফিস

০১৭৬৯৪০৭৫৬৪

১১

এজিএম, সিঙ্গাড়ী সাব-জোনাল অফিস

---

১২

এজিএম (প্রশাসন)

০১৭৬৯৪০০৫০৪

১৩

এজিএম (অর্থ), সদর দপ্তর

০১৭৬৯৪০০৫০৫

১৪

এজিএম (ওএন্ডএম), সদর দপ্তর

০১৭৬৯৪০০৫০৬

১৫

এজিএম (এমএস), সদর দপ্তর

০১৭৬৯৪০০৫০৩

১৬

এজিএম (ইএন্ডসি), সদর দপ্তর

০১৭৬৯৪০০৫০৭

১৭

এজিএম (ওএন্ডএম), নওয়াপাড়া জোনাল অফিস

০১৭৬৯৪০০৫০৯

১৮

এজিএম (ওএন্ডএম), কেশবপুর জোনাল অফিস

০১৭৬৯৪০০৫০৮

১৯

এজিএম (ওএন্ডএম), নড়াইল জোনাল অফিস

০১৭৬৯৪০১৯৭৯

২০

এজিএম (ওএন্ডএম), লোহাগড়া জোনাল অফিস

০১৭৬৯৪০০৫১০

২১

এজিএম (ওএন্ডএম), কালিয়া জোনাল অফিস

০১৭৬৯৪০৭৩২৪

২২

সদর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৮৪

২৩

রাজগঞ্জ সাব-জোনাল অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৮৫

২৪

খেদাপাড়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৮৬

২৫

নেহালপুর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৮৭

২৬

ঢাকুরিয়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৮৮

২৭

কেশবপুর জোনাল অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৮৯

২৮

সাগদাঁড়ী সাব-জোনাল অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯০

২৯

পাজিয়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯১

৩০

ভেরচী অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০৭৫৬৩

৩১

নওয়াপাড়া জোনাল অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯২

৩২

ভাটপাড়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯৩

৩৩

ফুলতলা অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯৪

৩৪

মথূরাপুর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯৫

৩৫

চেঙ্গুটিয়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯৬

৩৬

জামিরা অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০২৯৭

৩৭

নাউলী অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯৮

৩৮

নড়াইল জোনাল অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১২৯৯

৩৯

লক্ষীপাশা জোনাল অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১৩০০

৪০

কালিয়া জোনাল অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১৩০১

৪১

চাঁচুড়ী অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১৩০২

৪২

গোবরা অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১৩০৩

৪৩

বড়দিয়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১৩০৪

৪৪

মানিকগঞ্জ অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১৩০৫

৪৫

পাজারখালী অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১৩০৬

৪৬

নেহালপুর ইনডোর সাব-স্টেশন

০১৭৬৯৪০৭১৬৭

৪৭

ভাল্লুকঘর ইনডোর সাব-স্টেশন

০১৭৬৯৪০৭১৬৮

৪৮

মানিকগঞ্জ ইনডোর সাব-স্টেশন

০১৭৬৯৪০৭১৬৯

৪৯

নড়াইল ৩৩ কেভি গ্রীড সুইচিং স্টেশন

০১৭৬৯৪০৭১৭০

৫০

মালিয়াট অভিযোগ কেন্দ্র

০১৭০৪১০৮৮৩৬

৫১

সুন্দলী অভিযোগ কেন্দ্র

xxxxx-xxxxx

 ই-মেইলঃ jessorepbs2@yahoo.com

গ্রাহকের জ্ঞাতব্য বিষয়

  1. পিক-আওয়ারে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন। আপনার সাশ্রয়কৃত বিদ্যুৎ অন্যকে আলো জ্বালাতে সহায়তা করবে।
  2. সংযোগ বিচ্ছিন্ন এড়াতে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন এবং সারচার্জ পরিশোধের ঝামেলা থেকে মুক্ত থাকুন।
  3. বিদ্যুৎ বিল সাশ্রয়কল্পে মানসম্মত এনার্জি সেভিং বাল্ব (LED) ও বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করুন।
  4. টিউব লাইটে Electronic Ballast ব্যবহার করে বিদ্যুৎ সাশ্রয় করুন।
  5. বিদ্যুৎ একটি মূল্যবান জাতীয় সম্পদ। দেশের বৃহত্তর স্বার্থে এই সম্পদের সুষ্ঠ ও পরিমিত ব্যবহারে ভুমিকা রাখুন।
  6. বৎসরান্তে পবিসের সদর দপ্তরে অথবা সংশ্লিষ্ট জোনাল অফিস বিদ্যুৎ বিল পরিশোধের প্রত্যয়ন পত্র প্রদান করা হয়ে থাকে।
  7. মিটার রক্ষণাবেক্ষনের দায়িত্ব আপনার। এর সঠিক সুষ্ঠ অবস্থা ও সীলসমূহের নিরাপত্তা নিশ্চিত করুন।
  8. লোড শেডিং সংক্রান্ত তথ্য  সংশ্লিষ্ট এলাকার আওতাধীন কন্ট্রোল রুম/ অভিযোগ কেন্দ্র থেকে জানা যাবে।
  9. বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার থেকে নিজে বিরত থাকুন ও অন্যকে নিবৃত করুন। বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার রোধে আপনার জ্ঞাত তথ্য ‘‘এক অবস্থানে সেবা কেন্দ্র/ অভিযোগ কেন্দ্র’’- এ অবহিত করে সহযোগিতা করা আপনার দায়িত্ব।
  10. বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরনের ঝামেলা এড়াতে যথাসময়ে বিদ্যুৎ বিল পরিশোধ করুন এবং অবৈধ বিদ্যুৎ ব্যবহার থেকে বিরত থাকুন।
এক অবস্থান সেবা

যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সদর দপ্তর জোনাল অফিস সমূহের ’’এক অবস্থান সেবা’’ এ নতুন বিদ্যুৎ সংযোগ, বিদ্যুৎ বিভ্রাট/ বিল/ মিটার সংক্রান্ত অভিযোগ, বিল পরিশোধের ব্যবস্থাসহ সকল ধরনের অভিযোগ জানানো যাবে এবং এতদসংক্রান্ত বিষয়ে তথ্য পাওয়া যাবে।

নতুন সংযোগ গ্রহণ

  1.  অন-লাইনে নতুন সংযোগের আবেদন করার পর ‘‘এক অবস্থান সেবা’’ থেকে নতুন সংযোগের আবেদন পত্র জমা দেওয়া যাবে।
  2.  আবেদন পত্রটি যথাযথভাবে পূরণ করে নির্ধারিত আবেদন ফি সদর দপ্তর / জোনাল অফিসের ক্যাশ শাখায় জমা প্রদান করে জমা রশিদ ও প্রয়োজনীয় দলিলাদিসহ ’’এক অবস্থান সেবা’’ এ জমা করলে আপনাকে একটি নিবন্ধন নম্বরসহ পরবর্তী আগমণের তারিখ জানানো হবে।
  3.  আবেদন সমীক্ষা, স্টেকিং ও অনুমোদন সম্পন্ন করে প্রয়োজনীয় শর্তাদি, নীতিমালা ও প্রাক্কলন (প্রযোজ্য ক্ষেত্রে) জানিয়ে পত্র প্রদান করা হবে।
  4.  ‘‘এক অবস্থান সেবা ’’ থেকে নতুন সংযোগ গ্রহণের নিয়মাবলী ও এতদসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী সম্বলিত একটি ‘‘গ্রাহক সেবা নির্দেশিকা’’ সংগ্রহ করা যাবে।

 

নতুন সংযোগের জন্য আবেদন ফি

বিদ্যুৎ সম্পর্কিত বিবিধ সেবার বিবরণ

গ্রাহক শ্রেনি /প্রযোজ্যতা

ফি/চার্জ (টাকা)

১.

নতুন সংযোগের আবেদন ফি

(প্রতিটি মিটারের জন্য)

এলটি

ক) এক ফেজ

১০০.০০

খ) তিন ফেজ

৩০০.০০

এমটি এবং এইচটি

১০০০.০০

ইএইচটি

২০০০.০০

 

 

২.

অস্থায়ী সংযোগের আবেদন ফি

এলটি

ক) এক ফেজ

২৫০.০০

খ) তিন ফেজ

৫০০.০০
এমটি ১০০০.০০

৩.

বকেয়ার কারণে সংযোগ বিচ্ছিন্নকরণ (DC) চার্জ /বকেয়ার কারণে বিচ্ছিন্ন সংযোগ পুনঃ সংযোগ চার্জ (RC)

এলটি

ক) এক ফেজ

৬০০.০০

খ) তিন ফেজ

১৫০০.০০

এমটি এবং এইচটি

৬০০০.০০
ইএইচটি ১০০০০.০০

৪.

গ্রাহকের অনুরোধে সংযোগ বিচ্ছিন্নকরণ চার্জ (DC)/গ্রাহকের অনুরোধে বিচ্ছিন্ন সংযোগ পুনঃ সংযোগ চার্জ (RC)

এলটি

ক) এক ফেজ

২০০.০০

খ) তিন ফেজ

৪০০.০০

এমটি এবং এইচটি

১০০০.০০
ইএইচটি ২০০০.০০

৫.

গ্রাহকের অনুরোধে মিটার পরীক্ষা চার্জ

এলটি

ক) এক ফেজ

২০০.০০

খ) তিন ফেজ

৪০০.০০

 

৬০০.০০

এমটি এবং এইচটি

১০০০.০০

ইএইচটি

২০০০.০০

৬.

গ্রাহকের অনুরোধে গ্রাহক আঙ্গিনায় মিটার পরিদর্শন চার্জ

এলটি

ক) এক ফেজ

১৫০.০০

খ) তিন ফেজ

৩০০.০০

 

৫০০.০০

এমটি এবং এইচটি

১০০০.০০

এমটি এবং এইচটি

২০০০.০০

৭.

জরুরী প্রয়োজনে ট্রান্সফরমার ভাড়া (সর্বোচ্চ ১৫ দিন, তবে বিশেষ বিবেচনায় দ্বিগুণ হারে ৩০ দিন)

১১ কেভি ট্রান্সফরমার, ড্রপআউট ফিউজ কাট আউটসহ

৩০০.০০/দিন

৩৩ কেভি ট্রান্সফরমার, ড্রপআউট ফিউজ কাট আউটসহ

৬০০.০০/দিন

 

উপরোক্ত ফি পবিস এর অনুকুলে নগদ জমা দিতে হবে (অফেরত যোগ্য)।
(২) শিল্প প্রতিষ্ঠানের লে-আউট প্লানসহ প্রস্তাবিত বৈদ্যুতিক যন্ত্রপাতির অবস্থান সম্বলিত ড্রইং ও বিস্তারিত বিবরণ জমা দিতে হবে।
(৩) সাময়িক সংযোগ এবং বৈদ্যুতিক লোডের নিশ্চয়তা চাওয়া হলে এবং সমিতি কর্তৃক এতদসংক্রান্ত সম্মতিপত্র জারী করা হলে সংরক্ষণ ফি স্থায়ী সংযোগ হওয়া পর্যন্ত প্রযোজ্য হবে।

 

নতুন সংযোগের জন্য প্রয়োজনীয় দলিলাদি

নতুন সংযোগের জন্য আবেদনপত্রের সাথে নিম্নোক্ত দলিলাদি দাখিল করতে হবেঃ-

  •  সংযোগ গ্রহণকারীর পাসপোর্ট সাইজের ২ কপি রঙ্গিন সত্যায়িত ছবি।
  •  জমির মালিকানা দলিলের সত্যায়িত কপি।
  •  যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক নাগরিকত্ব দলিল।
  •  পৌরসভা/স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক নামজারীসহ হোল্ডিং নম্বর এর সত্যায়িত কপি ও দলিল অথবা দাগ নম্বর, খতিয়ান নম্বর, জমির দলিল, কমিশনারের সার্টিফিকেট (যেখানে নক্সা অনুমোদন নাই)।
  •  লোড চাহিদার পরিমাণ।
  •  জমি/ ভবনের ভাড়ার (যদি প্রযোজ্য হয়)দলিল।
  •  ভাড়ার ক্ষেত্রে মালিকের সম্মতি পত্রের দলিল।
  •  পূর্বের কোন সংযোগ থাকলে ঐ সংযোগের বিবরণ ও সর্বশেষ পরিশোধিত বিলের কপি।
  •  অস্থায়ী সংযোগের ক্ষেত্রে বিবরণ(প্রযোজ্য ক্ষেত্রে)।
  •  বৈধ লাইসেন্সধারী কর্তৃক প্রদত্ত ইন্সটলেশন টেষ্ট (ওয়্যারিং) সার্টিফিকেট।
  •  ট্রেড লাইসেন্স (প্রযোজ্য ক্ষেত্রে)।
  •  সংযোগ স্থানের নির্দেশক নকসা।
  •  শিল্প প্রতিষ্ঠান স্থাপনের নিমিত্তে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন।
  •  পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট প্লান্ট স্থাপন (শিল্পের ক্ষেত্রে)।
  •  সার্ভিস লাইন এর দৈর্ঘ্য ১০০ ফুটের বেশী হবে না।
  •  বহুতল আবাসিক/ বানিজ্যিক ভবন নির্মাতা ও মালিকের সাথে ফ্ল্যাট মালিকের চুক্তিনামার সত্যায়িত কপি।
  •  ১৫০ কেভি এ এর উর্দ্ধে সংযোগের জন্য গ্রাহককে আরও যে দলিলাদি দাখিল করতে হবেঃ-
    • ১) পৌরসভা অথবা সংশ্লিষ্ট হাউজিং কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত বাড়ীর নক্সার (সত্যায়িত কপি) উপকেন্দ্রের লে আউট প্ল্যান।
    • ২) ফ্লোর প্ল্যানের সঠিক পরিমাপসহ স্থাপনার আভ্যন্তরীণ ওয়্যারিং সিঙ্গেল লাইন ডায়াগ্রাম।
    • ৩) আভ্যন্তরীণ ওয়্যারিং সম্পাদনের কন্ট্রাক্ট ফরম ও জব অর্ডার।
    • ৪) ওয়্যারিং মালামালের ক্রয় রশিদ।
    • ৫) উপকেন্দ্রে স্থাপিত সব যন্ত্রপাতির স্পেসিফিকেশন ও টেষ্ট রেজাল্ট এবং বৈদ্যুতিক উপদেষ্টা ও প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর থেকে প্রদত্ত উপকেন্দ্র সংক্রান্ত ছাড়পত্র।
    • ৬) পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে)।
    • ৭) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ছাড়পত্রের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।

সোলার প্যানেল স্থাপন
আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে- ০২(দুই) কিঃওঃ এর অধিক লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকগণকে মোট চাহিদার ৩% লোডের জন্য সোলার প্যানেল বসাতে হবে। শিল্প ও বানিজ্যিক গ্রাহকদের ক্ষেত্রে ৫০ কিঃওঃ পর্যন্ত লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকদের শুধুমাত্র লাইট ও ফ্যান লোডের ৭%, ৫০ কিঃওঃ উর্ধ্বে লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকদের লাইট ও ফ্যান লোডের ১০% এবং পোশাক শিল্পের জন্য লাইট ও ফ্যান লোডের ৫% এর জন্য সোলার প্যানেল বসাতে হবে।

বিল সংক্রান্ত অভিযোগ
বিল সংক্রান্ত যে কোন অভিযোগ যেমন চলতি মাসের বিল পাওয়া যায়নি, বকেয়া বিল, অতিরিক্ত বিল ইত্যাদির জন্য ‘‘এক অবস্থান সেবা’’ এ যোগাযোগ করলে তাৎক্ষনিক সমাধান সম্ভব হলে তা নিষ্পত্তি করা হবে। অন্যথায় একটি নিবন্ধন নম্বর দিয়ে পরবর্তী যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে এবং পরবর্তী ৭(সাত) দিনের মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে।

বিল পরিশোধ
সদর দপ্তর/জোনাল অফিসের “এক অবস্থান সেবা” সংলগ্ন ক্যাশ শাখায় বিল পরিশোধ করতে পারবেন। তাছাড়া যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর বিদ্যুৎ বিল সংগ্রহকারী ব্যাংক শাখা সমূহে এবং টেলিটক সংযোগের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ
পবিসের নির্দিষ্ট ‘‘অভিযোগ কেন্দ্র’’ এ আপনার বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অভিযোগ নম্বর ও নিষ্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে। অভিযোগ নম্বরের ক্রমানুসারে আপনার বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করা সম্ভব না হয়, তার কারণ গ্রাহককে অবহিত করা হবে।

 

নতুন সংযোগের জন্য জামানতের পরিমাণ

গ্রাহক শ্রেণি

অনুমোদিত লোড সীমা (কি.ও.)

জামানতের হার (টাকা/কি.ও.)

১.

এলটি-এ এবং এলটি-বি (আবাসিক , সেচ)

২ কি.ও. পর্যন্ত

৪০০.০০
২.

এলটি-এ এবং এলটি-বি(আবাসিক , সেচ)

২ কি.ও. এর উর্ধ্বে

৬০০.০০
৩.

এলটি-সি ১, এলটি -সি ২ (এলটি-ডি ১ সিআই, এলটি-ডি ২ , এলটি-ই এবং এলটি -টি

সকল ৮০০.০০
৪.

এমটি (নাই)

সকল ১০০০.০০

যে কোন ধরণের সরকারী প্রতিষ্ঠান হতে লীজ গ্রহণকৃত জমিতে সংযোগ প্রদানের ক্ষেত্রে গ্রাহককে নিয়মানুযায়ী গ্যারান্টি ডিপোজিটের অতিরিক্ত হিসাবে প্রতি কিঃওঃ বা অংশ বিশেষের লোড এর জন্য ১,০০০/- টাকা করে অতিরিক্ত গ্যারান্টি ডিপোজিট প্রদান করতে হবে। তবে ব্যক্তিগত জমি লীজ গ্রহণের মাধ্যমে সংযোগের ক্ষেত্রে এর পরিমান হবে ৫০০/- টাকা।

অস্থায়ী বিদ্যুৎ সংযোগ
মেলা/রাস্তা/ব্রীজ ইত্যাদিএর নির্মাণ কাজে অস্থায়ী বিদ্যুৎ সংযোগ দেয়া হয়। অস্থায়ী বিদ্যুৎ সংযোগের জন্য নিম্নোক্ত অর্থ জমা দিতে হবে।
ক) মালামালের মূল্যের ১১০% মূল্য জমা দিতে হবে। সংযোগ শেষে ব্যবহারযোগ্য মালামালের ১০০% মূল্য ফেরত দেয়া হবে।
খ) লেবার কষ্ট, সংযোগ ও বিচ্ছিন্ন ফি।
গ) শিল্প রেটে প্রাক্কলিত বিদ্যুৎ বিল।
ঘ) ট্রান্সফরমার উঠানো - নামানো ফি এবং ভাড়া।

লোড পরিবর্তন
# র্নিধারিত সমীক্ষা ফি জমা দিয়ে আবেদন করতে হবে।
# লোড বৃদ্ধির জন্য প্রযোজ্য অনুযায়ী কিলোওয়াট প্রতি বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে।
# অতিরিক্ত লোডের জন্য লাইন, ট্রান্সফরমার, সার্ভিস তার/ মিটার বদলানোর প্রয়োজন হলে উক্ত ব্যয় গ্রাহককে বহন করতে হবে।
# প্রাক্কলন ও জামানতের অর্থ জমা দানের ৭(সাত) দিনের মধ্যে লোড বৃদ্ধি কার্যকর করা হবে। যদি লোড বৃদ্ধি করা সম্ভবপর না হয় তবে তার কারণ জানিয়ে গ্রাহককে একটি পত্র দেয়া হবে।

খুটি / লাইন স্থানান্তর
৫০০.০০ (পাঁচশত) টাকা সমীক্ষা ফি জমা দিয়ে আবেদন করতে হবে। সমীক্ষা অনুযায়ী স্থানান্তরের প্রাক্কলিত অর্থ আবেদনকারী কর্তৃক জমা সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

গ্রাহকের নাম পরিবর্তনের পদ্ধতি
গ্রাহক ক্রয় সূত্রে/ ওয়ারিশসূত্রে /লিজসূত্রে জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি ও সর্বশেষ পরিশোধিত বিলের কপিসহ আবেদন করতে হবে। সরেজমিন তদন্ত করে নাম পরিবর্তনের জন্য বিদ্যমান হারে নতুন নামে জামানত প্রদান করতে হবে। সকল বকেয়া পরিশোধিত হতে হবে। মৃত্যু জনিত কারণে হলে স্থানীয় জন প্রতিনিধির সনদ এবং অপরাপর উত্তরাধিকারীদের লিখিত সম্মতি প্রয়োজন হবে। গ্রাহক জামানত এবং প্রযোজ্য নাম পরিবর্তন ফি নির্ধারিত অফিসে জমা দিলে ৭(সাত) দিনের মধ্যে নাম পরিবর্তন কার্যকর হবে।

অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার, মিটারে হস্তক্ষেপ, বাইপাস, বিনা অনুমতিতে সংযোগ গ্রহণ ইত্যাদি ক্ষেত্রে আইনগত ব্যবস্থা
বিদ্যুৎ আইনের [Electricity Act,1990 & As Amended The Electricity (Amendment) Act,2006”] ৩৯ ধারা অনুসারে এ ক্ষেত্রে নূন্যতম ১বছর হতে ৩বছর পর্যন্ত জেল এবং ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। তাছাড়া অবৈধ ভাবে বিদ্যুৎ ব্যবহারের জন্য প্রাক্কলিত বিদ্যুৎ বিল প্রদান করতে হবে। এছাড়াও উক্ত বিদ্যুৎ ব্যবহারের দ্বারা যদি বিদ্যুৎ সরবরাহ সংস্থার বৈদ্যুতিক সরঞ্জাম. মিটার. মিটারিং ইউনিট ইত্যাদি ক্ষতিগ্রস্থ হয় তবে ক্ষতিগ্রস্থ বৈদ্যুতিক সরঞ্জাম, মিটার, মিটারিং ইউনিট ইত্যাদি পুনরায় সচল করা গেলে মেরামত খরচ অথবা সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত বা পুনরায় সচল করা যাবে না এরুপ সরঞ্জামের জন্য পুনঃস্থাপনের ব্যয়সহ প্রকৃত মূল্য আদায় করা হবে।
অবৈধ বিদ্যুৎ ব্যবহারের জন্য উপরোক্ত অর্থাদি ছাড়াও নিম্নোক্ত হারে সাধারণ জরিমানা দিতে হবে।

আবাসিক, বানিজ্যিক, দাতব্য প্রতিষ্ঠান, ষ্ট্রিট লাইট - ৫০০.০০
সেচ সংযোগ - ২০০০.০০
শিল্প ( ৩০ কেভিএ পর্যন্ত ) - ৪৫ কেভিএ পর্যন্ত ৫,০০০.০০
শিল্প ( ৩০ হতে ৭৫ কেভিএ পর্যন্ত ) - ৪৫ এর উর্দ্ধে ৭৫ পর্যন্ত ৭,৫০০.০০
শিল্প ( ৭৫ কেভিএ এর উর্দ্ধে ) - ১৫,০০০.০০ (শিল্প / বৃহৎ শিল্প)

 

শ্রেণী ভিত্তিক বিদ্যমান বিদ্যুতের মূল্যহারঃ

 

ক্রমিক নং ভোক্তা টাইপ প্রতি ইউনিট মূল্য (টাকা) ডিমান্ড রেট/ প্রতি কি:ও: লোড
০১. আবাসিক   ২৫.০০
  ক) লাইফ লাইনঃ শুধুমাত্র ০১ থেকে ৫০ ইউনিট পর্যন্ত ব্যবহারের ক্ষেত্রে ৩.৮০  
  খ) প্রথম ধাপঃ ০১ হতে ৭৫ ইউনিট পর্যন্ত ৪.০০  
  খ) দ্বিতীয় ধাপঃ ৭৬ হতে ২০০ ইউনিট পর্যন্ত ৫.৪৫  
  খ) তৃতীয় ধাপঃ ২০১ হতে ৩০০ ইউনিট পর্যন্ত ৫.৭০  
  খ) চতুর্থ ধাপঃ ৩০১ হতে ৪০০ ইউনিট পর্যন্ত ৬.০২  
  গ) পঞ্চম ধাপঃ ৪০১ হতে ৬০০ ইউনিট পর্যন্ত ৯.৩০  
  ঘ) ষষ্ঠ ধাপঃ ৬০০ ইউনিট এর উর্ধ্বে ১০.৭০  
০২. বাণিজ্যিক ১০.৩০ ৩০.০০
০৩. দাতব্য প্রতিষ্ঠান (মসজিদ, মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতাল) ৫.৭৩ ২৫.০০
০৪. সেচ ৪.০০ ১৫.০০
০৫. ক্ষুদ্র শিল্প  ৮.২০

১৫.০০ (২৫ কি:ও: পর্যন্ত)

২৫.০০ ( ২৫ কি:ও: এর উর্দ্ধে)

০৬. মধ্যম শিল্প ৮.২০ ৫০.০০
০৭. রাস্তার বাতি, পানির পাম্প, ব্যাটারী চার্জিং স্টেশন ৭.৭০ ৪০.০০
০৮. অস্থায়ী ১৬.০০ ১০০.০০

বিঃ দ্রঃ-
১। সেচ ও কৃষি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠানে বিদ্যুৎ বিলের ২০% রিবেট বা রেয়াতী সুবিধা প্রদান করা হয়।
২। বিলে উল্লেখিত নির্ধারিত তারিখের মধ্যে বিল পরিশোধ না করলে পরবর্তীতে ৫% বিলম্ব মাশুল সহ পরিশোধের নির্ধারিত তারিখের মধ্যে পরিশোধ করিতে হয়। উপরোক্ত বিদ্যুতের মূল্যহারের সাথে ন্যুনতম চার্জ, ডিমান্ড চার্জ, সার্ভিস চার্জ ও অন্যান্য শর্তাবলীসহ মূল্য সংযোজন কর যথারীতি প্রযোজ্য হবে। বিদ্যুতের মূল্যহার সরকার কর্তৃক অনুমোদিত এবং পরিবর্তনযোগ্য।

বিঃ দ্রঃ রশীদ ব্যতীত কোন ব্যক্তিকে টাকা দিবেন না।